1. info@www.prothomdhaka24.com : প্রথম ঢাকা :
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৮:১৪ পূর্বাহ্ন
সর্বশেষ :
গোবিন্দগঞ্জে অটোচালক দুলা মিয়া হত্যার মূল আসামি গ্রেফতার ঈদে চুরির সতর্কতায় ও নিরাপত্তা দিতে ঢাকা কেরানীগঞ্জ পুলিশ । টেকনাফে বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে পুড়ে ছাই বসত ঘর উখিয়া পালংখালীর জামতলী বাজার হতে র‌্যাবের হাতে অস্ত্র-গুলিসহ এক আরসা সন্ত্রাসী আটক। রাজধানীর মতিঝিল এলাকা হতে আনুমানিক ছয় লক্ষাধিক টাকা মূল্যমানের হেরোইনসহ ০২ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ জেলার সেরা সম্মাননা পেলেন পানছড়ির থানার ওসি শফিউল আজম ঘোলারচরে বিজিবির অভিযানে নৌকার পাটাতনের নীচ থেকে ৩০ হাজার ইয়াবা উদ্ধার, আটক-১ মায়ানমারে আভ্যন্তরীন যুদ্ধে ব্যাপক খাদ্যসংকট এপার থেকে পাচার হচ্ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীওপার থেকে আসছে ভোলা জেলার লালমোহন এলাকায় চাঞ্চল্যকর পারভিন বেগম (৩৭) হত্যাকান্ডের পলাতক প্রধান আসামি মোঃ রিপনসহ হত্যাকান্ডে সরাসরি জড়িত ০৩ জনকে কিশোরগঞ্জ জেলার সদর এলাকা হতে গ্রেফতার করেছে র‌্যাব-১০ বুড়িমারী এক্সপ্রেস বামনডাঙ্গা’য় যাত্রা বিরতির দাবিতে গণ অবস্থান ও মানববন্ধন।

১৬৯ বছরের ইতিহাসে চা উৎপাদনের লক্ষ্যমাত্রা নতুন রেকর্ডের সম্ভাবনা।

তিমির বনিক
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩
  • ২৩২ বার পড়া হয়েছে

দেশের চা শিল্পের ১৬৯ বছরের ইতিহাসে চলতি মৌসুমে চা উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে এবং চা শিল্পে উৎপাদনের নতুন রেকর্ড সৃষ্টি করবে বলে ধারণা করছেন চা সংশ্লিষ্টরা। এবার লক্ষ্যমাত্রা পুরন হলে দেশের চা শিল্পের ১৬৯ বছরের ইতিহাসে নতুন রেকর্ড সৃষ্টি হবে। চলতি বছরে রেকর্ড পরিমাণ চা উৎপাদনের পথে রয়েছে বাংলাদেশ।

ইতোমধ্যে যে পরিমাণ চা উৎপাদিত হয়েছে, তাতে নতুন রেকর্ডের ইঙ্গিত মিলছে। সহজেই অনুমান করা হচ্ছে যে, এবার চা উৎপাদনে নতুন রেকর্ডের পথে রয়েছে বাংলাদেশের চা শিল্প। বাংলাদেশ চা র্বোডর বরাতের সূত্র জানায়, চা শিল্পের ‘উন্নয়নের পথ নকশা: বাংলাদেশ চা শিল্প’ নামে মহাপরিকল্পনা করা হয়েছে। এর মাধ্যমে ২০২৫ সালের মধ্যে দেশে চায়ের উৎপাদন ১৪০ মিলিয়ন কেজিতে উন্নিত করতে কাজ করছে বর্তমান সরকার। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট সুত্রের বরাতে জানা যায়, চা শিল্পের জন্য বছরে প্রায় ২ হাজার মিলিমিটার বৃষ্টি প্রয়োজন হয়। গত জুন, জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাসে চায়ের ভর মৌসুমে পর্যাপ্ত বৃষ্টিপাত হয়েছে। যা চা শিল্পের জন্য আশির্বাদ হয়ে সুফল বয়ে এনেছে। শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুর রহমান জানান, চলতি বছর জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত শ্রীমঙ্গলের চা শিল্পাঞ্চলে ২ হাজার ৯৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এরমধ্যে জানুয়ারিতে বৃষ্টি না হলেও ফেব্রুয়ারিতে ১ মিলিমিটার, মার্চে ১১৩ মিলিমিটার, এপ্রিলে ৯৯ মিলিমিটার, মে মাসে ১৮৬ মিলিমিটার, জুনে ৬৯৫ মিলিমিটার, জুলাইয়ে ৩০৭ মিলিমিটার, আগস্টে ৩৭৫ মিলিমিটার, সেপ্টেম্বরে ২৫১ মিলিমিটার ও অক্টোবরে ৬৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। চা বোর্ড সুত্রের বরাতে জানা যায়, চলতি চা মৌসুমে দেশে চা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ১০২ মিলিয়ন কেজি অর্থাৎ ১০ কোটি ২০ লাখ কেজি সমপরিমাণ। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দেশে গত বছরের একই সময়ের তুলনায় ৫.২৫১ মিলিয়ন কেজি অর্থাৎ ৫২ লাখ ৫১ হাজার কেজি চা বেশী উৎপাদন হয়েছে।

সূত্র মতে আরও জানা যায়, চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত দেশে ৬৯.০৮৪ মিলিয়ন কেজি চা উৎপাদন হয়েছে। গত বছর একই সময়ে দেশে চা উৎপাদন হয়েছিল ৬৩.৮৩৩ মিলিয়ন কেজি। চা বোর্ড সুত্রের বরাতে জানায়, ২০২১ সালে দেশে সর্বোচ্চ ৯৬.৫১ মিলিয়ন কেজি অর্থাৎ ৯ কোটি ৬৫ লাখ ১০ হাজার কেজি চা উৎপাদন করে দেশে চা শিল্পের অতীতের সব রেকর্ড অতিক্রম করে নতুন রেকর্ড সৃষ্টি করেছিল। চা বিজ্ঞানীরা বলছেন, এবার সব রেকর্ডকে পেছনে ফেলে ১০২ মিলিয়ন কেজি চা উৎপাদনের মাধ্যমে দেশে নতুন রেকর্ড গড়বে বাংলাদেশ। চা বোর্ডের প্রকল্প পরিচালক ড. এ কে এম রফিকুল হক জানান, উৎপাদন বৃদ্ধিতে বাগানগুলোতে মনিটরিং জোরদার করা হয়েছে।

এছাড়া নানাভাবে বাগান কর্তৃপক্ষকে প্রণোদনা দেয়া হয়েছে। আমরা আশা করছি এবছর চা উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে এবং চা শিল্পে উৎপাদনে নতুন রেকর্ড সৃষ্টি করবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট