1. info@www.prothomdhaka24.com : প্রথম ঢাকা :
রবিবার, ১৯ মে ২০২৪, ০১:৫৪ অপরাহ্ন
সর্বশেষ :
গোবিন্দগঞ্জে অটোচালক দুলা মিয়া হত্যার মূল আসামি গ্রেফতার ঈদে চুরির সতর্কতায় ও নিরাপত্তা দিতে ঢাকা কেরানীগঞ্জ পুলিশ । টেকনাফে বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে পুড়ে ছাই বসত ঘর উখিয়া পালংখালীর জামতলী বাজার হতে র‌্যাবের হাতে অস্ত্র-গুলিসহ এক আরসা সন্ত্রাসী আটক। রাজধানীর মতিঝিল এলাকা হতে আনুমানিক ছয় লক্ষাধিক টাকা মূল্যমানের হেরোইনসহ ০২ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ জেলার সেরা সম্মাননা পেলেন পানছড়ির থানার ওসি শফিউল আজম ঘোলারচরে বিজিবির অভিযানে নৌকার পাটাতনের নীচ থেকে ৩০ হাজার ইয়াবা উদ্ধার, আটক-১ মায়ানমারে আভ্যন্তরীন যুদ্ধে ব্যাপক খাদ্যসংকট এপার থেকে পাচার হচ্ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীওপার থেকে আসছে ভোলা জেলার লালমোহন এলাকায় চাঞ্চল্যকর পারভিন বেগম (৩৭) হত্যাকান্ডের পলাতক প্রধান আসামি মোঃ রিপনসহ হত্যাকান্ডে সরাসরি জড়িত ০৩ জনকে কিশোরগঞ্জ জেলার সদর এলাকা হতে গ্রেফতার করেছে র‌্যাব-১০ বুড়িমারী এক্সপ্রেস বামনডাঙ্গা’য় যাত্রা বিরতির দাবিতে গণ অবস্থান ও মানববন্ধন।

গোলাপগন্জে ওসির পদত্যাগের দাবিতে শ্রমিদের সড়ক অবরোধঃজনগন ও যাত্রী সাধারনের দূর্ভোগ

শেখ ফয়ছল জামিল
  • প্রকাশিত: বুধবার, ৪ অক্টোবর, ২০২৩
  • ৩৩৫ বার পড়া হয়েছে

গোলাপগঞ্জ থানার ওসি মো. রফিকুল ইসলাম এর পদত্যাগের দাবীতে গোলাপগন্জের সর্বস্থরের শ্রমিক রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছে।
গত মঙ্গলবার (৩সেপ্টেম্বর) সকাল ১১,ঘটিকা থেকে বিকাল প্রায় ৩,ঘটিকা পর্যন্ত গোলাপগন্জ সর্বস্থরের শ্রমিকরা এই অবরোধ করে গোলাপগন্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)রফিকুল ইসলাম এর পদত্যাগের দাবীতে এই বিক্ষোভ করে। এসময় তাদের সাথে ছিলেন সিলেট জেলা বাস মিনি বাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন রেজি নং বি-১৪১৮ কমিটির সভাপতি হাজী মইনুল ইসলাম, সাধারণ সম্পাদক আব্দুল মুহিত,সিলেট টু জকিগঞ্জ রোডের বাস শাখার সভাপতি আব্দুল মুহিদ, সম্পাদক রাজন আহমদ, সিলেট, ঢাকাদক্ষিণ, ভাদেশ্বর, শ্রমিক উপ কমিটির সম্পাদক আবুল হোসেন, গোলাপগঞ্জ মাইক্রোবাস শ্রমিক উপ কমিটির সভাপতি আব্দুস সামাদ, সহ সভাপতি দুলু মিয়া সাদ্দই, সম্পাদক আব্দুর রহিম লিলু, সাংগঠনিক সম্পাদক পারভেজ আহমদ, ট্রাক পিকআপ কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন গোলাপগঞ্জ শাখার সভাপতি বদরুল ইসলাম, সহ সভাপতি আইন উদ্দিন,সম্পাদক সায়েল আহমদ,সিলেট জেলা অটো টেম্পু অটো রিক্সা চালক শ্রমিক জোট ২০ ৯৭ গোলাপগঞ্জ শাখার সভাপতি মাখন মিয়া, সহ-সভাপতি আবুল লেইছ, সম্পাদক জায়েদ আহমদ।
মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকাল ১১, ঘটিকায় পৌর শহরের সিলেট-জকিগঞ্জ সড়ক অবরোধ করে শ্রমিকরা।

শ্রমিক নেতৃবৃন্দরা জানান, প্রায় এক সপ্তাহ আগে ফুলবাড়ি ইউনিয়নের হেতিমগঞ্জে মাইক্রোবাসের ধাক্কায় গোলাপগন্জ উপজেলার বাঘা ইউনিয়নের তুড়ুবাঘ গ্রামের এক পথচারি আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় সোমবার দুপুরে সিলেট ওসমানী হাসপাতালে মৃত্যুবরণ করেন। দুর্ঘটনায় আহত এবং নিহত হওয়ার পর বিষয়টি গোলাপগন্জ মাইক্রোবাস উপশাখার শ্রমিক নেতৃবৃন্দের সাথে নিহতের পরিবারের একটি সমাধান হয়। কোন প্রকার আইনী প্রক্রিয়া বা পদক্ষেপ গ্রহনে না যাওয়ার কথা জানান নিহতের পরিবার। এরপর ময়নাতদন্ত না করে লাশ আনার জন্য পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে গোলাপগন্জ মাইক্রোবাস উপশাখার শ্রমিক নেতৃবৃন্দ ও নিহতের পরিবার আবেদন করেন। এ ব্যাপারে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা বলেন যে গোলাপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি)’র কাছে থেকে একটি লিখিত কাগজ নিয়ে ওসমানী মেডিকেলে জমা দিলে সাথে সাথে লাশ দিয়ে দেবে ময়নাতদন্ত করবে না। এরপর শ্রমিক নেতৃবৃন্দ ও নিহতের পরিবার থানায় গেলে ওসি বিষয়টি কর্ণপাত করেননি। এই কথা নিহতের পরিবার সাথে সাথে জানায় সিলেট জেলা বাস মিনি বাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন রেজি নং বি ১৪-১৮ কমিটির সাধারণ সম্পাদক আব্দুল মুহিত, আব্দুল মুহিত সরাসরি এসে গোলাপগঞ্জ মডেল থানায় যোগাযোগ করেন। এবং ওসির সাথে কথা বলে কোন সাড়া পাননি। এমন কি ওসি রফিকুল ইসলাম উনার কথায় কোন কর্ণপাত করেননি আব্দুল মুহিত উপায় না পেয়ে সিলেটে ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে গিয়ে বিষয়টি খুলে বলেন ও ওসির কাছে ফোনে যোগাযোগ করান। এরপরও ওসি বিষয়টি নিয়ে কোন কর্ণপাত করেননি।সোমবার দুপুর থেকে গভীর রাত অবদি অপেক্ষা করার পরে ওসি ফোন করে বলেন বিষয়টি সকাল ১০,ঘটিকায় থানায় এসে দেখবেন। এদিকে নিহতের লাশ পড়ে আছে ওসমানী মেডিকেলে। ওসির আশ্বাস পেয়ে শ্রমিক নের্তৃবৃন্দ জেলাকে জানান।কিন্তু দুঃখনজনক হলেও বিষয়টি সত্যি সকাল ১১ টা পর্যন্ত সকল শ্রমিক নিয়ে সিলেট জেলা বাস মিনিবাস সাধারণ সম্পাদক আব্দুল মুহিত অপেক্ষা করেন। কিন্তু ওসি থানাতে আসাতো দূরের কথা মোবাইল ফোন রিসিভ করেন নাই।

আব্দুল মুহিত ওসির এই খামখেয়ালীর বিষয়টি জেলাকে জানান। পরে জেলার নের্তৃবৃন্দ সকল শ্রমিকের সমন্বয়ে আন্দোলন করার জন্য সিলেট জেলা বাস মিনিবাস মাইক্রোবাস কোচ ইউনিয়ন বি ১৪ ১৮কমিটির সভাপতি হাজী মইনুল ইসলাম সাধারণ সম্পাদক আব্দুল মুহিত, কে অনুমতি দেন। সাধারণ সম্পাদক আব্দুল মুহিত,জেলার নির্দেশ পেয়ে সকল শ্রমিকে সাথে নিয়ে আন্দোলনে নামেন। জেলার সাধারন সম্পাদক আব্দুল মুহিত জানান,গোলাপগঞ্জ মডেল থানার ওসি টাকা ছাড়া কিছু বুঝেনা।আমিও রক্ষা পাইনি থানার ওসির কাছ থেকে। কয়েকদিন আগে আমিও টাকা দিতে হইছে।
তিনি আরো বলেন কেউ থানাতে আসলে যে কোন বিষয় নিয়ে আগে টাকা দিতে হয়। পরে কাজ হয় আর তা না হলে সম্মান তো দুরের কথা।গরিব অসহায় মানুষ নির্যাতনের শিকার।ওসির ক্ষমতার ভয়ে মুখ খুলে না কেউ। ওসি পবিত্র থানায় আইনের নাম বিক্রি করে চলছে । এদের জায়গা গোলাপগঞ্জে হবে না। ওসি থানা থেকে না যাওয়ার আগ পর্যন্ত এবং নিহতের লাশ আনতে লিখিত কাগজ না দেওয়া পর্যন্ত শ্রমিকের আন্দোলন থামবে না।
এদিকে সড়ক অবরোধের ফলে সিলেট-জকিগঞ্জ সড়কের দু’পাশে শতশত গাড়ির লাইন সৃষ্টি হয়। বাড়ে জনসাধারণের দূর্ভোগ গাড়ি থেকে নেমে হেঁটে হেঁটে গন্তব্যের উদ্দেশ্যে রওয়ানা হন অনেকেই। আটকে পড়া গাড়ির মধ্যে বিদেশ যাত্রী, রোগী, কেউবা চাকুরির ইন্টার ভিউ দিতে যাচ্ছেন।

গাড়ির দীর্ঘ সারি আর গরম দুইয়ে মিলে সাধারন যাত্রীগন খুবই বেকায়দায় পড়েন।বিষয়টি সমাধান ও ওসমানী মেডিকেল থেকে লাশ আনার এবং শ্রমিক নেতৃবৃন্দরানথানায় যোগাযোগ করেন।এসময় শ্রমিকরা ওসির পদত্যাগ দাবী করে শ্লোগান দিতে থাকে।ধীরে ধীরে পরিবেশ ও শ্রমিকরা উত্তপ্ত হতে থাকে।
এ বিষয়ে সমাধানের জন্য গোলাপগঞ্জ মডেল থানার সার্কেল সুদীপ দাস সকল শ্রমিক ইউনিয়নের নের্তৃবৃন্দকে নিয়ে থানায় আলোচনায় বসেন। সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন রেজি নং বি ১৪১৮ কমিটির সাধারণ সম্পাদক আব্দুল মুহিত সার্কেল সুদীপ দাসের কাছে নিহতের লাশ আনতে যে কাগজ প্রয়োজন সেই কাগজ প্রদান করতে এবং ৭২ ঘন্টার ভিতরে অফিসার ইনচার্জ (ওসি) মো.রফিকুল ইসলাম কে পদত্যাগ করার দাবী জানান।

গোলাপগঞ্জ মডেল থানার সার্কেল সুদীপ দাস, পথচারী মানুষের স্বার্থে আন্দোলন প্রত্যাহার করার অনুরোধ করেন , এবং শ্রমিকদের দাবীর বিষয়টি সুষ্টু ভাবে সমাধানের আশ্বাস দেন ।ও আপাতত আন্দোলন স্থগিত করার কথা বলেন। সাথে সাথে সকল শ্রমিক গোলাপগঞ্জ মডেল থানার সার্কেল সুদীপ দাস কে সম্মান দিয়ে আন্দোলন বন্ধ করে দেয়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম খবর

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট