1. info@www.prothomdhaka24.com : প্রথম ঢাকা :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:০৬ অপরাহ্ন
সর্বশেষ :
গোবিন্দগঞ্জে অটোচালক দুলা মিয়া হত্যার মূল আসামি গ্রেফতার ঈদে চুরির সতর্কতায় ও নিরাপত্তা দিতে ঢাকা কেরানীগঞ্জ পুলিশ । টেকনাফে বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে পুড়ে ছাই বসত ঘর উখিয়া পালংখালীর জামতলী বাজার হতে র‌্যাবের হাতে অস্ত্র-গুলিসহ এক আরসা সন্ত্রাসী আটক। রাজধানীর মতিঝিল এলাকা হতে আনুমানিক ছয় লক্ষাধিক টাকা মূল্যমানের হেরোইনসহ ০২ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ জেলার সেরা সম্মাননা পেলেন পানছড়ির থানার ওসি শফিউল আজম ঘোলারচরে বিজিবির অভিযানে নৌকার পাটাতনের নীচ থেকে ৩০ হাজার ইয়াবা উদ্ধার, আটক-১ মায়ানমারে আভ্যন্তরীন যুদ্ধে ব্যাপক খাদ্যসংকট এপার থেকে পাচার হচ্ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীওপার থেকে আসছে ভোলা জেলার লালমোহন এলাকায় চাঞ্চল্যকর পারভিন বেগম (৩৭) হত্যাকান্ডের পলাতক প্রধান আসামি মোঃ রিপনসহ হত্যাকান্ডে সরাসরি জড়িত ০৩ জনকে কিশোরগঞ্জ জেলার সদর এলাকা হতে গ্রেফতার করেছে র‌্যাব-১০ বুড়িমারী এক্সপ্রেস বামনডাঙ্গা’য় যাত্রা বিরতির দাবিতে গণ অবস্থান ও মানববন্ধন।

দুর্নীতিবাজ ও সিন্ডিকেটের কবলে অটিজম ও প্রতিবন্ধী বিষয়ক প্রজেক্ট

এমডি রাসেল মিয়া
  • প্রকাশিত: সোমবার, ৩১ জুলাই, ২০২৩
  • ৯৪ বার পড়া হয়েছে

প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশের প্রতিবন্ধী ও বিশেষ চাহিদা সম্পন্ন ব্যাক্তিদের জন্য প্রতিবন্ধী বান্ধব সমাজ ব্যবস্থা গড়ে তুলেছেন তা সত্যি সারাবিশ্বে রোল মডেল হিসেবে গড়ে উঠেছে। বিশেষ করে সায়মা ওয়াজেদ পুতুল এর নেতৃত্বে অটিজমসহ অন্যান্য প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য প্রশংসনীয় সেবা প্রদান করে যাচ্ছে। বাংলাদেশে সকল ধরণের প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনমান উন্নয়ন ও তাদের স্বার্থ সুরক্ষায় বিভিন্ন ধরণের সরকারি প্রকল্প ও সেবার মাধ্যমে তাদের উন্নয়ন এবং সেবা প্রদান করে একীভ‚ত সমাজ ব্যবস্থা নিশ্চিত করে যাচ্ছে। এরই মধ্যে উল্লেখযোগ্য কিছু কাজ হলো প্রতিটি জেলা ও উপজেলা ভিত্তিক প্রতিবন্ধী সাহায্য ও সেবা কেন্দ্র স্থাপন, প্রতিবন্ধী ভাতা ও উপবৃত্তি প্রদান, শিক্ষক ও অভিভাবকদের প্রশিক্ষণ, বিনামূল্যে থেরাপি সহায়তা প্রদান, প্রতিবন্ধীদের ওয়ান স্টপ সেবা প্রদান ইত্যাদি। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নতুন ও অনন্য কিছু ভবিষৎ উদ্যোগের মধ্যে উল্লেখযোগ্য হলো, নিউরোডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট (এনডিডি সুরক্ষা ট্রাস্ট) কর্তৃক পরিচালিত ১৪ টি ‘অটিজম ও এনডিডি সেবাদান কেন্দ্র’ এবং ‘অটিজম ও এনডিডি ব্যক্তিদের জন্য ৮ বিভাগে ৮ টি আবাসন ও পুর্নবাসন প্রকল্প’।

উপপরিচালক পদে অতিরিক্ত দায়িত্বে কিভাবে কাজ করে তা কারো বধোগম্য নয়। বিশেষ করে এই চুরি ও দুই নম্বরের মূল হোতারা বিশেষ করে শেখ মোতালেব ও রাজিব হাসান নিজেরা উক্ত প্রকল্পে যোগদানের জন্য উপপরিচালক পদে নিয়োগের যোগ্যতা ও শর্তাবলি নিজেদের মত করে বানিয়েছেন। এই কাজে সহযোগিতা করেছেন আগের বদলিকৃত প্রশাসন। এই সিন্ডিকেটকে সহযোগিতা না করার জন্য এবং সিন্ডিকেটের নতুন অভিপ্রায় বাস্তবায়নের লক্ষে গত ছয় মাসে দুইবার প্রকল্প পরিচালক পরিবর্তন করা হয়।

বিশেষ করে শেখ মোতালেব ও রাজিব হাসান গং বর্তমান প্রকল্পকে টাকা বানানোর মেশিন হিসেবে ব্যবহার করতে চাচ্ছে। এমনকি জনবল নিয়োগের যোগ্যতা ও শর্তাবলি নিজেদের মত তৈরি করে নিয়েছেন। এনডিডি সুরক্ষা ট্রাস্টের অন্যান্য কর্মকর্তাদের সাথে আলোচনা করে এবং বিভিন্ন নথিপত্র সংগ্রহের মাধ্যমে এসব কর্মকান্ডের সত্যতা পাওয়া গেছে। এখন সবার একটাই প্রশ্ন আদৌ কি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ জাহাঙ্গীর আলম এবং এনডিডি সুরক্ষা ট্রাস্টের বর্তমান প্রশাসন পারবেন এই দূনীতিগ্রস্থ সিন্ডিকেট থেকে ট্রাস্টকে মুক্ত করতে এবং তাদের করালগ্রাস থেকে প্রকল্পকে রক্ষা করতে? নাকি এনডিডি সুরক্ষা ট্রাস্টকে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের সুবর্ণ ভবনে স্থানান্তর করে নিজেদের ইচ্ছামত প্রকল্পকে সাজিয়ে দুর্নীতির আরেকটি উদাহরণ সৃষ্টি করার পায়ঁতারা চলবে।

অটিজম ও এনডিডি সেবাদান কেন্দ্র’ প্রকল্পের মেয়াদকাল এপ্রিল ২০২২-মার্চ ২০২৫। ইতিমধ্যে পার হয়ে গিয়েছে ১ বছর ৪ মাস। এই সময়ের মধ্যেও প্রকল্পের কোনো কর্মকান্ডই সম্পন্ন হয়নি। বাড়ি ভাড়ার টেন্ডার ২ বার বাতিল করা হয়। জনবল নিয়োগ এর টেন্ডার একবার বাতিল করা হয়, এবং ২য় মেয়াদে টেন্ডার দেয়া হয় ২০ ফেব্রুয়ারী,২০২৩। যেটির ও এখন পর্যন্ত কোনো সুরাহা হয়নি। থেরাপি যন্ত্রপাতি কেনার টেন্ডার বিজ্ঞপ্তি ১৩ ফেব্রæয়ারী ২০২৩ এ হলেও সেটাও বাতিল এর পথে। চলমান গাড়ির টেন্ডার ও আলোর মুখ দেখিনি এখন পর্যন্ত। এই ব্যার্থ কার্যক্রম গুলোতে অপচয় হচ্ছে সরকারের লক্ষ লক্ষ টাকা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট