1. info@www.prothomdhaka24.com : প্রথম ঢাকা :
রবিবার, ১৯ মে ২০২৪, ০২:১২ অপরাহ্ন
সর্বশেষ :
গোবিন্দগঞ্জে অটোচালক দুলা মিয়া হত্যার মূল আসামি গ্রেফতার ঈদে চুরির সতর্কতায় ও নিরাপত্তা দিতে ঢাকা কেরানীগঞ্জ পুলিশ । টেকনাফে বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে পুড়ে ছাই বসত ঘর উখিয়া পালংখালীর জামতলী বাজার হতে র‌্যাবের হাতে অস্ত্র-গুলিসহ এক আরসা সন্ত্রাসী আটক। রাজধানীর মতিঝিল এলাকা হতে আনুমানিক ছয় লক্ষাধিক টাকা মূল্যমানের হেরোইনসহ ০২ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ জেলার সেরা সম্মাননা পেলেন পানছড়ির থানার ওসি শফিউল আজম ঘোলারচরে বিজিবির অভিযানে নৌকার পাটাতনের নীচ থেকে ৩০ হাজার ইয়াবা উদ্ধার, আটক-১ মায়ানমারে আভ্যন্তরীন যুদ্ধে ব্যাপক খাদ্যসংকট এপার থেকে পাচার হচ্ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীওপার থেকে আসছে ভোলা জেলার লালমোহন এলাকায় চাঞ্চল্যকর পারভিন বেগম (৩৭) হত্যাকান্ডের পলাতক প্রধান আসামি মোঃ রিপনসহ হত্যাকান্ডে সরাসরি জড়িত ০৩ জনকে কিশোরগঞ্জ জেলার সদর এলাকা হতে গ্রেফতার করেছে র‌্যাব-১০ বুড়িমারী এক্সপ্রেস বামনডাঙ্গা’য় যাত্রা বিরতির দাবিতে গণ অবস্থান ও মানববন্ধন।

রাজধানীর কিছু এলাকায় ৭ দিন বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হতে পারে: বিদ্যুৎ বিভাগ

অনলাইন ডেক্স
  • প্রকাশিত: শনিবার, ১৫ জুলাই, ২০২৩
  • ৪৩ বার পড়া হয়েছে
মৌসুমের এ সময়টাতে উপকূলের নদ-নদীতে ইলিশ ধরা পড়ার কথা। কিন্তু জালে তেমন ইলিশ উঠছে না।
মৌসুমের এ সময়টাতে উপকূলের নদ-নদীতে ইলিশ ধরা পড়ার কথা। কিন্তু জালে তেমন ইলিশ উঠছে না।

ইলিশসহ বিভিন্ন সামুদ্রিক মাছের সুষ্ঠু প্রজনন নিশ্চিত করতে বঙ্গোপসাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা চলছে। ১৯ মে শুরু হওয়া এই নিষেধাজ্ঞা শেষ হবে ২৩ জুলাই। ফলে সমুদ্র উপকূলের কয়েক লাখ জেলে এখন বেকার। এরই মধ্যে শুরু হয়েছে বর্ষা। মৌসুমের এ সময়টাতে উপকূলের নদ-নদীতে ইলিশ ধরা পড়ার কথা। কিন্তু জেলেরা নদ-নদীতে জাল ফেললেও তেমন ইলিশ উঠছে না। যা কিছু জাটকা উঠছে, সেগুলোর দাম অনেক বেশি।

মৎস্যসম্পদ বিশেষজ্ঞরা বলছেন, জালে ইলিশ না ওঠায় হতাশ হওয়ার কিছু নেই। বৃষ্টি ও নদীতে জোয়ারের চাপ ও স্রোত বাড়লে ইলিশ আসবে এবং ধরাও পড়বে। এ জন্য প্রকৃতির ওপর নির্ভর করে একটু ধৈর্য ধরতে হবে।
বঙ্গোপসাগরের তীরের জেলা বরগুনার তালতলী এলাকার জেলে দুলাল মিয়া ছোট ট্রলারে নদীতে মাছ ধরেন। আক্ষেপ করে তিনি বলেন, ‘গাঙ্গে গোনে মাছ-পোনা এক্কেবারে ধুইয়্যা-মুইচ্ছা গ্যাছে।’

এ অঞ্চলের মেঘনা অববাহিকার নদ-নদী বিষখালী, পায়রা, বলেশ্বর, তেঁতুলিয়া, আন্ধারমনিক, রামনাবাদ, ইলিশা, কালাবদর, লতা, মাসকাটা, বদরটুনি, কীর্তনখোলা—এসব নদ–নদীর ওপর নির্ভরশীল সব জেলের বুকেই এমন দীর্ঘশ্বাস। মাছঘাটগুলো এখন মাছের অভাবে খাঁ খাঁ করছে।

আমাদের গবেষণায় দেখা গেছে, সব নদ-নদীতে ইলিশ এক সময় ডিম পাড়ে না। একেক নদীতে ইলিশ একেক সময় ডিম পাড়ে। ফলে যখন ইলিশ যে নদীতে ডিম পাড়বে, সেই নদীতে তখন তা ধরায় নিষেধাজ্ঞা দিতে হবে। তাহলে ইলিশের উৎপাদন আরও কিছুটা বাড়ানো সম্ভব
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও ইলিশ-বিশেষজ্ঞ মো. আবদুল ওহাব

দুলাল মিয়া বলেন, ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশের মণ এখন ৬৫ থেকে ৭০ হাজার টাকা। অথচ আগে তা ৩৫ থেকে ৪০ হাজারে বেচাকেনা হতো। দুলালের ভাষায়, নদীতে ইলিশের আকালের কারণে এখন জাতীয় মাছটি ‘সোনার দামে’ বিক্রি হচ্ছে। উপকূলের জেলেদের পঞ্জিকার হিসাবে জুলাই থেকেই ইলিশের মৌসুম শুরু হয়। এ সময় নদীতে ইলিশের পরিমাণ বাড়তে থাকে।

জাটকাগুলো আকারে পরিণত হয়ে যায়। জেলেরাও এ সময় দাদন নিয়ে জাল-নৌকা মেরামত করে নদীতে নামেন ইলিশের আশায়। কিন্তু এবার জেলেদের সেই স্বপ্ন ফিকে হতে চলেছে। জালে মাছ না ওঠায় জেলেরা যেমন খালি হাতে ফিরছেন, তেমনি বরিশাল নগরের পোর্ট রোডের ইলিশের আড়তে নেই চিরচেনা হাঁকডাক। অলস সময় পার করছেন শ্রমিকেরা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম খবর

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট