1. info@www.prothomdhaka24.com : প্রথম ঢাকা :
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯:৩৪ পূর্বাহ্ন
সর্বশেষ :
গোবিন্দগঞ্জে অটোচালক দুলা মিয়া হত্যার মূল আসামি গ্রেফতার ঈদে চুরির সতর্কতায় ও নিরাপত্তা দিতে ঢাকা কেরানীগঞ্জ পুলিশ । টেকনাফে বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে পুড়ে ছাই বসত ঘর উখিয়া পালংখালীর জামতলী বাজার হতে র‌্যাবের হাতে অস্ত্র-গুলিসহ এক আরসা সন্ত্রাসী আটক। রাজধানীর মতিঝিল এলাকা হতে আনুমানিক ছয় লক্ষাধিক টাকা মূল্যমানের হেরোইনসহ ০২ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ জেলার সেরা সম্মাননা পেলেন পানছড়ির থানার ওসি শফিউল আজম ঘোলারচরে বিজিবির অভিযানে নৌকার পাটাতনের নীচ থেকে ৩০ হাজার ইয়াবা উদ্ধার, আটক-১ মায়ানমারে আভ্যন্তরীন যুদ্ধে ব্যাপক খাদ্যসংকট এপার থেকে পাচার হচ্ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীওপার থেকে আসছে ভোলা জেলার লালমোহন এলাকায় চাঞ্চল্যকর পারভিন বেগম (৩৭) হত্যাকান্ডের পলাতক প্রধান আসামি মোঃ রিপনসহ হত্যাকান্ডে সরাসরি জড়িত ০৩ জনকে কিশোরগঞ্জ জেলার সদর এলাকা হতে গ্রেফতার করেছে র‌্যাব-১০ বুড়িমারী এক্সপ্রেস বামনডাঙ্গা’য় যাত্রা বিরতির দাবিতে গণ অবস্থান ও মানববন্ধন।

ঢাকা-১৭ উপনির্বাচন নির্বাচনে নিরপেক্ষতা প্রমাণ না করতে পারলে নাকে খত দেব: ডিএমপি কমিশনার

অনলাইন ডেক্স
  • প্রকাশিত: মঙ্গলবার, ৪ জুলাই, ২০২৩
  • ৮৩ বার পড়া হয়েছে

ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক
ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুকফাইল ছবি
ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে পুলিশের ভূমিকা শতভাগ নিরপেক্ষ থাকবে বলে নিশ্চয়তা দিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক। তিনি বলেন, ‘এক শ ভাগ গ্যারান্টি দিলাম। আপনারা ১৭ তারিখের নির্বাচন দেখেন। নিরপেক্ষতার প্রমাণ পান কি না। যদি না পান, বলবেন, ডিএমপি কমিশনার হিসেবে নাকে খত দিয়ে চলে যাব।’

আজ মঙ্গলবার ঢাকা-১৭ সংসদীয় আসনের উপনির্বাচনের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নির্বাচন কমিশনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে ডিএমপি কমিশনার সাংবাদিকদের এসব কথা বলেন। নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ করা হবে ১৭ জুলাই। এই আসনে ভোট হবে কাগজের ব্যালটে। ভোটকেন্দ্রে স্থাপন করা হবে সিসি (ক্লোজড সার্কিট) ক্যামেরা। এই নির্বাচনে প্রার্থী সাতজন। গত ২৬ জুন প্রতীক বরাদ্দের পর থেকে আনুষ্ঠানিকভাবে প্রচারে নেমেছেন প্রার্থীরা।

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত আজকের সভায় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান, আনিছুর রহমান, ইসি সচিব জাহাংগীর আলম ও রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান। সভায় ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুকসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধি, গোয়েন্দা বাহিনীর প্রতিনিধি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

সভা শেষে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ইসি সচিব ও ডিএমপি কমিশনার। অতীতে অনুষ্ঠিত নির্বাচনে পুলিশের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন রয়েছে—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার গোলাম ফারুক বলেন, ‘কারা এই প্রশ্ন করেন? আগামী ১৭ তারিখের নির্বাচনে দেখেন।

ঢাকা-১৭ আসনে সুষ্ঠু নির্বাচন করতে নিরাপত্তা দেওয়ার সক্ষমতা ডিএমপির আছে। সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন করতে নির্বাচন কমিশনকে সর্বাত্মক সহযোগিতা করবে পুলিশ।’

ইসি সচিব জাহাংগীর আলম বলেন, ১৭ জুলাই ঢাকা-১৭ আসনের উপনির্বাচনসহ ৭৫টি জায়গায় নির্বাচন অনুষ্ঠিত হবে। সুষ্ঠু, সুন্দর নির্বাচন করতে দিকনির্দেশনা দেওয়া হয়েছে। ঢাকা-১৭ আসনকে গুরুত্ব দিচ্ছে; কারণ, ঢাকা মহানগরীর ভেতরে নির্বাচন হবে। ব্যালটে নির্বাচন হবে। ঢাকা-১৭ আসনে তিনটি বিষয় কূটনৈতিক এলাকা, ধনী ও বস্তি এলাকা মাথায় রেখে গুরুত্ব দেওয়া হচ্ছে।

নির্বাচনে পুলিশের ভূমিকা প্রসঙ্গে ইসি সচিব জাহাংগীর আলম বলেন, পুলিশের প্রতি ইসির শতভাগ আস্থা আছে। নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে।

গত ১৫ মে চিত্রনায়ক আকবর হোসেন পাঠান (ফারুক) মারা যাওয়ার পর আসনটি শূন্য ঘোষণা করা হয়।

রাজধানীর গুলশান, বনানী, ভাষানটেক থানা ও সেনানিবাস এলাকা নিয়ে এই আসন গঠিত।

ইসি সূত্র জানায়, গত বছরের ফেব্রুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর থেকে এখন পর্যন্ত হাবিবুল আউয়াল কমিশন প্রায় ৮০০ নির্বাচন পরিচালনা করেছে। এসব নির্বাচনের বেশির ভাগই হয়েছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। ঢাকা-১৭ আসনের উপনির্বাচনকে নিজেদের জন্য একধরনের পরীক্ষা হিসেবে দেখছে নির্বাচন কমিশন (ইসি)। এই আসনে ভোট হবে কাগজের ব্যালটে। মাস ছয়েকের মধ্যে আগামী জাতীয় সংসদের ৩০০ আসনেও ভোট হবে ব্যালটে। এর আগে এই উপনির্বাচন থেকে ব্যালটে ভোটের অভিজ্ঞতা নিতে চায় ইসি।

ইসি সূত্র জানায়, ঢাকা-১৭ আসনটি রাজধানীতে হওয়ায় এই উপনির্বাচনকে বাড়তি গুরুত্ব দিচ্ছে ইসি।

জাতীয় নির্বাচনের আগে এই আসনের ভোটে সবার নজর থাকবে। কোনো ধরনের অনিয়ম হলে সেটি প্রচার পাবে বেশি। ঢাকা-১৭ আসনের ভোটে প্রতিটি ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কতজন করে সদস্য থাকবেন, তা এখনো চূড়ান্ত হয়নি। তবে ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২১ জন করে সদস্য মোতায়েনের প্রস্তাব করা হয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম খবর

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট